কাউকে যাকাত দিয়ে খোটা দিলে যাকাত আদায় বাতিল হয়ে যাবে | Bangla Islam

যাকাত দিয়ে খোটা
যাকাত দিয়ে খোটা

কাউকে যাকাত দিয়ে খোটা দিলে যাকাত আদায় বাতিল হয়ে যাবে

নিজের কোন নিকট আত্মীয় বা গরীব কোন পড়শীকে যাকাত দিয়ে খোটা দেওয়া। যেমন বলা হয়; যাকাত খাও আবার বড় বড় কথা বল ইত্যাদি বলা।

এর দ্বারা কি পূর্বে যে যাকাত আদায় করেছে তা বাতিল হয়ে যাবে।  যেমন সূরা বাকারার ২৬৪ নং আয়াতে উল্লেখ রয়েছে

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ لاَ تُبْطِلُواْ صَدَقَاتِكُم بِالْمَنِّ وَالأذَى

كَالَّذِي يُنفِقُ مَالَهُ رِئَاء النَّاسِ وَلاَ يُؤْمِنُ بِاللّهِ وَالْيَوْمِ الآخِرِ

فَمَثَلُهُ كَمَثَلِ صَفْوَانٍ عَلَيْهِ تُرَابٌ فَأَصَابَهُ وَابِلٌ فَتَرَكَهُ صَلْدًا

لاَّ يَقْدِرُونَ عَلَى شَيْءٍ مِّمَّا كَسَبُواْ وَاللّهُ لاَ يَهْدِي الْقَوْمَ الْكَافِرِينَ

হে ঈমানদারগণ! তোমরা অনুগ্রহের কথা প্রকাশ করে এবং কষ্ট দিয়ে নিজেদের দান খয়রাত বরবাদ করো না সে ব্যক্তির মত

যে নিজের ধন-সম্পদ লোক দেখানোর উদ্দেশ্যে ব্যয় করে এবং আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস রাখে না।

অতএব, এ ব্যাক্তির দৃষ্টান্ত একটি মসৃণ পাথরের মত যার উপর কিছু মাটি পড়েছিল। অতঃপর এর উপর প্রবল বৃষ্টি বর্ষিত হলো,

অনন্তর তাকে সম্পূর্ণ পরিষ্কার করে দিল। তারা ঐ বস্তুর কোন সওয়াব পায় না, যা তারা উপার্জন করেছে। আল্লাহ কাফের সম্প্রদায়কে পথ প্রদর্শন করেন না।

এখন প্রশ্ন হলো যদি যাকাত বাতিল হয়ে যায় তাহলে তাকে পুনরায় সে পরিমাণ যাকাতের অর্থ আদায় করতে হবে কি?

আজ আমরা “কাউকে যাকাত দিয়ে খোটা দিলে যাকাত আদায় বাতিল হয়ে যাবে?” এ বিষয়টি নিয়ে বাংলা ইসলাম

(BanglaIslam.net) এর পক্ষ থেকে দলিল ভিত্তিক আলোচনা করার চেষ্টা করব। ইনশা-আল্লাহ।

আল্লাহ তায়ালার প্রশংসা ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর দুরুদ পাঠ করে শুরু করছি…

যে পরিমাণ অর্থ সে যাকাত হিসাবে আদায় করেছে তা পুনরায় আদায় করতে হবে না। কেননা প্রথম বার আদায় করার দ্বারা যাকাত আদায় হয়ে গেছে।

তবে তার রেজায়ে খোদাওয়ান্দী আদায় হবে না। আর যেহেতু যাকাত আদায় করা হয় আল্লাহর শন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে তাই তার জন্য জরুরী হলো

উক্ত কর্মের জন্য আল্লাহর কাছে এবং সে ব্যক্তির কাছে মাফ চাওয়া। আর সে ব্যক্তিকে খুশি করার চেষ্টা করা।

কাউকে যাকাত দিয়ে খোটা দিলে যাকাত আদায় বাতিল হয়ে যাবে কি? তার দলিল সমূহ।

أخبر الله تعالى في هذه الأيات أن الصدقات إذا لم تكن خاصة لله عارية من مني وأذى

فليست بصدقة؛ لأن إبطالها هو إحباط ثوابها، فيكون فيها بمنزلة من لم يتصدق

و ما لم يخلص لله تعالی من القرب فغير مثاب عليه فاعله الخ

أحكام القرآن للجصاص : ا/ ۹۳۳، باب الامتنان بالصدقة، قدیمی 

و كذافی تفسیر ابن کثیر : ا/۲۲۵، مکتبة دار السلام ، ریاض

و كذا في الفقه الإسلامي وأدلته : ۳/ ۲۰۵۹، باب ما یحرم و يكره وما يستحب في الصدقة، رشیدیه

 

Facebook Comments